রোববার থেকে মুন্সিগঞ্জের ৬টি উপজেলায় পি.এস.সি ও ইবতেদায়ী পরীক্ষা শুরু হচ্ছে।
এবারের পিএসসি পরীক্ষায় মোট ২৫ হাজার ৬শ’ ৫৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এরমধ্যে এ পরীক্ষায় রয়েছে মোট ছাত্র ১০ হাজার ৩৬ জন। আর মোট ছাত্রী রয়েছে ১৩ হাজার ৬শ’ ২১ জন।
এদিকে ইশিসপ (ইবতেদায়ী) পরীক্ষায় মোট শিক্ষার্থী রয়েছে ১ হাজার ৩শ’ ৬৪ জন। তারমধ্যে ছাত্র রয়েছে ৬শ’ ৭৩ জন। আর ছাত্রী রয়েছে ৬৯১ জন।

এবারের পিএসসি ও ইশিসপ যথাক্রমে পরীক্ষায় গজারিয়া উপজেলা থেকে মোট ৩২৯২ জন ও ১৪৪ জন অংশ নিচ্ছে।
সিরাজদিখান উপজেলা থেকে মোট ৪৮২৯ জন ও ২৯২ জন অংশ নিচ্ছে। টঙ্গীবাড়ী উপজেলা থেকে মোট ৩৫৯৫ জন ও ১৬৩ জন অংশ নিচ্ছে। লৌহজং উপজেলা থেকে মোট ২৫৫৩ জন ও ১৯৪ জন অংশ নিচ্ছে। শ্রীনগর উপজেলা থেকে ৪৬৯৪ জন ও ২৫৩ জন অংশ নিচ্ছে। মুন্সিগঞ্জ সদর উপজেলা থেকে ৬৬৯৪ জন ১৩৮ জন অংশ নিচ্ছে।

এবারের পরীক্ষায় গজারিয়া উপজেলায় পরীক্ষার্থীদের জন্য কেন্দ্র করা হয়েছে মোট ৯টি। সিরাজদিখান উপজেলায় পরীক্ষার্থীদের জন্য কেন্দ্র করা হয়েছে মোট ২৫টি। টঙ্গীবাড়ী উপজেলায় পরীক্ষার্থীদের জন্য কেন্দ্র করা হয়েছে মোট ১৭টি। লৌহজং উপজেলায় পরীক্ষার্থীদের জন্য কেন্দ্র করা হয়েছে মোট ১০টি। শ্রীনগর উপজেলায় পরীক্ষার্থীদের জন্য কেন্দ্র করা হয়েছে মোট ১৬টি। মুন্সিগঞ্জ সদর উপজেলায় পরীক্ষার্থীদের জন্য কেন্দ্র করা হয়েছে মোট ১৬টি।

রোববার ১৮ নভেম্বর প্রথমদিন ইংরেজি পরীক্ষা দিয়ে শুরু হবে। তারপরের দ্বিতীয় দিন সোমবার ১৯ নভেম্বর বাংলা পরীক্ষা অনুষ্ঠিত হবে। তৃতীয় দিন মঙ্গলবার ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে ইশিসপ পরীক্ষায় বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষার সাথে বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। বুধবার দিন ২১ নভেম্বর কোন পরীক্ষা নেই। বৃহস্পতিবার ২২ নভেম্বর পিএসসিতে প্রাথমিক বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন ইশিসপতে মাদ্রাসা শিক্ষার্থীরা পরীক্ষা দিবে আরবি।

রোববার ২৫ নভেম্বর সকলের জন্য গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। শেষ দিন সোমবার ২৬ নভেম্বর পিএসসি শিক্ষার্থীরা ধর্ম ও নৈতিক শিক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে ইশিসপ’র শিক্ষার্থীরা কুরআন মাজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ পরীক্ষায় অংশ নিবে।

মুন্সিগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার অধিকারী জানান, পরীক্ষার প্রতি কেন্দ্র ইতোমধ্যে ভিজিট করা হয়েছে। কেন্দ্র গুলোতে এবারের পরীক্ষা নেয়া সম্ভব বলে তিনি দাবি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *